Monday, February 6, 2017

Types of Learners - the dabblers, the hacker, and the master

জর্জ লেনার্ডের একটা বই আছে, নাম মাস্টারি (MASTERY The Keys to Success and Long-Term Fulfillment)। বইয়ে তিনি তিন ধরণের শিক্ষার্থী(learners) এর কথা বলেছেন - 

The dabblers, the hacker, and the master. 

Dabblers হলো যারা খুব সহজেই একটা বিষয় নিয়ে আবেগকম্পিত(exicited) হয়ে যায়। নতুন কিছু পেলেই খুশিতে আকাশ পাতাল এক করে লাফিয়ে পরে এবং শিখতে শুরু করে এবং সবাইকে বলা শুরু করে। কিন্তু সমস্যা হলো এরা এই আগ্রহ খুব বেশি দিন ধরে রাখতে পারে না। আগ্রহ হারিয়ে যায়। তখন অন্য কিছু নিয়ে লাফাতে শুরু করে। 

এর পরের গোষ্ঠী হলো হ্যাকার। এরা একটা নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত শিখে। They get to reasonably good at things. এরা এই বিষয় নিয়ে কাজ করে যেতে পারে। যখন learning plateau চলে আসে অর্থাৎ একটা জিনিস শিখতে শরু করতে আস্তে আস্তে ইমপ্রুভ হয়, কিন্তু একটা সময় ইমপ্রুভ হওয়া বন্ধ হয়ে যায়, তখন তারা থামিয়ে দেয় এবং অন্য কিছু তে মনোযোগ দেয়। 

অন্যদিকে মাস্টার হলো যারা কোনো কিছুতে মাস্টারি অর্জন করে ফেলেছে তারা নয়, বরং যারা কোনো একটা বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ (he is somebody that's commited to continual improvement)। learning plateau চলে আসলেও থামিয়ে দেওয়া যাবে না। তিনি বলেন, এই সময়ে সবচেয়ে বেশি শেখা যায়। যদিও এটা একটা কঠিন সময় কিন্তু এর পরেই আসলে বড় জাম্প দেওয়া যায়। 

প্রোগ্রামিং বেশ কমপ্লেক্স একটা স্কিল। এখানে dabblers হলে আসলে কোনো লাভ নেই। হ্যাকার হলেও চলে। তবে মাস্টার হতে হলে এই কমিটমেন্টটা থাকতে হবে।