Tuesday, November 1, 2016

কীভাবে ভাল প্রোগ্রামার হওয়া যায়

এই প্রশ্নটি অনেকেই করে থাকে। এর একটি নির্দিষ্ট উত্তর নেই। তবে আমার মনে হয় প্রোগ্রামিং মূলত দুটি বিষয়ের সংমিশ্রণ। 

এক, চিন্তা করার ক্ষমতা ।
দুই, অনুশীলণ। 


এই দুটিই লাগে প্রোগ্রামিং করার জন্যে। এই দুটির একটি বাদ পরলে ভাল প্রোগ্রামার হওয়ার কোন উপায় নেই।

শুরুতে চিন্তার করার ক্ষমতা নিয়ে কথা বলি। একটি প্রোগ্রাম লিখে সাধারণত আমরা আমাদের চারপাশের বাস্তব জগতের কিছু সমস্যা সমাধান করার চেষ্টা করি। কোন সমস্যা সমাধান করার জন্যে চিন্তা ভাবনা করতে হয়। সমস্যাটির সমাধান বের করতে হয়। যেকোনো সমস্যা সমাধানেের ক্ষেত্রেই গুছিয়ে চিন্তা করার জানতে হবে। সমস্যাগুলো ভেঙ্গে ছোট ছোট অংশে পরিণত করা শিখতে হবে। তারপর সেই ছোট ছোট সমস্যাগুলো সমাধান করে করে মূল সমস্যা সমাধান করা হয়। এটি অংক করার মতো। ধাপে ধাপে লাইন বাই লাইন আগাতে হয়। প্রোগ্রামিংয়ের ক্ষেত্রেও তাই। সমস্যাকে বিভিন্ন দিক থেকে দেখে কিভাবে সমাধান করা যায় তা খুঁজে বের করতে হয়। চিন্তা করার ক্ষমতা বাড়ানোর জন্য বেশি বেশি সমস্যা নিয়ে চিন্তা করতে হবে, বেশি সমস্যা সমাধান করতে হবে। এর বাইরে কোন উপায় নেই।

আমাদের মষ্তিষ্ক মূলত একটি লার্নিং মেশিন। এটি অনেককিছু অপটিমাইজ করে। যে বিষয়গুলো আপনি সবসময় করেন সেগুলোর জন্যে আলাদা মনে রাখে। আপনি দেখবেন আপনার যদি কোনো সহপাঠির সাথে একটা লম্বা সময় দেখা সাক্ষাত না থাকে, হঠাৎ করে খেয়াল করবেন যে, তার নাম আপনি মনে করতে পারছেন না। আপনার মস্তিষ্ক ভেবেছে, এই নাম মনে রাখার দরকার নেই, তাই এটি স্মৃতির পেছনে কোথাও লুকিয়ে রেখেছে। একটা জিনিস শেখার অনুশীলন না করলে মষ্তিষ্ক মনে করবে এর আসলে দরকার নেই। এজন্য অনুশীলনের মাধ্যমে একই জিনিস বারবার করার মাধ্যমে মস্তিষ্ককে ট্রেইন করতে হবে। যেমন- এই যে আমি টাইপ করছি, আমার কিন্তু কিবোর্ডের কি গুলোর কথা ভাবতে হচ্ছে না। মস্তিষ্ক এটিকে অটোমেটিক্যালি সিংক করছে, এমনকি আমি নিজেও সেটা বুঝতে পারছি না। ঠিক সেভাবে প্রোগ্রামিং করার জন্য প্রচুর অনুশীলন করলে, আপনি প্রোগ্রামিং সিনট্যাক্স, যেমন- কীভাবে একটি পয়েন্টার ডি-রেফারেন্স করতে হয়, কিংবা কীভাবে একটি ফরলুপ লিখতে হয়, এগুলো নিয়ে চিন্তা করতে হবে না, বরং আপনার কাছে মনে হবে এগুলো হাতের মেমোরিতে চলে এসেছে। আপনি তখন মূল সমস্যা নিয়ে ভাবতে পারবেন। মূল সমস্যা নিয়ে ভাবতে গিয়ে আপনাকে ফর লুপ কীভাবে লিখতে হয় তা নিয়ে ভাবতে হবে না। আপনি খেয়াল করবেন যে, যারা গান গায়, তারা প্রতিদিনই সকালে একবার করে অনুশীলন করে। হারমোনিয়ামে গান তুলে। তারা যে জিনিস ইতিমধ্যে একবার জানে তা প্রতিদিন করার কারণ কী? একইভাবে প্রোগ্রামিংয়ের বিষয়গুলো সবসময় অনুশীলনের মধ্যে রাখতে হবে।

এই দুটি একটা লম্বা সময় ধরে করতে থাকলে একসময় আপনি নিজেই বুঝতে পারবেন যে আপনি একজন ভাল প্রোগ্রামার হয়ে গেছেন।

ম্যালকম গ্ল্যাডওয়েলের একটি বই- Outliers-এ তিনি উল্লেখ করেছেন যে, যে কোন বিষয়ে মাস্টার হতে হলে রাফলি ১০ হাজার ঘণ্টা অণুশীলন করতে হয়। সে অনুযায়ী আপনি যদি সপ্তাহে ৫ দিন ৪ ঘণ্টা করে অনুশীলন করেন, আপানর লাগবে প্রায় ১০ বছর।

নিচে একটি লিংক দিয়ে দিলাম। এটি ব্যবহার করে আপনি নিজেই ঠিক করে নিন প্রতিদিন কত ঘণ্টা এবং সপ্তাহে কতদিন অণুশীলন করবেন-http://ryac.ca/10000-hours-how-long-is-that/